আমি আর আমার নিঃসঙ্গতা ।
চলে কথোপকথন –
মাঝে মাঝেই ।
তোমার অস্তিত্বের বাস্তবতা যদি বাস্তব হতো –
তবে কেমন হতো !


স্থির শূণ্যতায় ঢেউ খেলে যেতো বাতাস ,
পরিতক্ত বাগানে ফুটতো ফুল -
দেখা যেতো ভ্রমরের আনাগোনা ,
নির্জন নীল আকাশের বুকে উড়তো পাখির দল –
তাদের কলতানে মুখরিত হয়ে সবুজ হয়ে উঠতো ধূসর পৃথিবী ,
স্রোত উঠতো নিঃস্পন্দ জলের বুকে ।


আরও, - আরও কতো কি হতো ।
হতো, - যা কিছু ভালোলাগে ।


ভালোলাগাতে চাই ।
তাই, স্বপ্নকে বাস্তব বলে ভাবি ।
ভাবনা আমার ভালোলাগার চাবি ।।