স্বাধিনতা মানে একটা ছুটির দিন ,
চলছে ভাষণ চারিদিকে কত শত ;
ওরা ছেড়ে গেছে দেশ, বহুদিন হলো ,
আলাদা আলাদা রয়েছি যে যার মতো ।


স্বাধিনতা মানে একটা ছুটির দিন ,
কত সভা, কত হাজার কর্মসূচী ;
ওরা ছেড়ে গেছে দেশ, বহুদিন হলো ,
এখন আমরা নিজের জন্য বাঁচি ।


স্বাধিনতা মানে একটা ছুটির দিন ,
চারিদিকে কত জাতীয় পতাকা ওড়ে ;
ওরা ছেড়ে গেছে দেশ, বহুদিন হলো ,
পেটে খিদে নিয়ে কত ভবঘুরে ঘোরে ।


স্বাধিনতা মানে একটা ছুটির দিন ,
মাথা চাড়া দেয় হঠাৎ দেশপ্রেম ;
ওরা ছেড়ে গেছে দেশ, বহুদিন হলো ,
বদলেছে গদি, বাকি সব সেম সেম ।


স্বাধিনতা মানে একটা ছুটির দিন ,
নীরবতা নিয়ে শহীদ স্মরণ চলে ;
ওরা ছেড়ে গেছে দেশ, বহুদিন হলো ,
শহীদের নাম তাই আজ গেছি ভুলে ।


স্বাধিনতা মানে একটা ছুটির দিন ,
দেশীয় বসন পড়ে আছে প্রতিজন ;
ওরা ছেড়ে গেছে দেশ, বহুদিন হলো ,
ভিতরে মোদের রয়েছে বিদেশী মন ।


স্বাধিনতা মানে একটা ছুটির দিন ,
লাউড স্পীকারে রঙিন গানের কলি ;
ওরা ছেড়ে গেছে দেশ, বহুদিন হলো ,
মুখেতে মোদের ওদেরই শেখানো বুলি ।


স্বাধিনতা মানে একটা ছুটির দিন ,
পরিবার নিয়ে কাছেপিঠে ঘুরে আসি ;
ওরা ছেড়ে গেছে দেশ, বহুদিন হলো ,
স্বাধিনতা তাই হয়ে গেছে আজ বাসি ।


স্বাধিনতা মানে একটা ছুটির দিন ,
গতানুগতিক আর কিছু মাতামাতি ;
ওরা ছেড়ে গেছে দেশ, বহুদিন হলো ,
তবু আজো মোরা তৃতীয় ভূবন জাতি ।


স্বাধিনতা মানে একটা ছুটির দিন ,
উনানেতে তাই চড়ুইভাতির হাঁড়ি ;
ওরা ছেড়ে গেছে দেশ, বহুদিন হলো ,
তবু আজো বাঁধা মোদের দু’পায়ে বেড়ী ।