নিরবিচ্ছিন্ন অবকাশের মাঝে –
অথবা অন্তহীন ব্যস্ততায় আর কাজে ,
    বিরাজ করে চলেছে এক অদ্ভুত বিষন্নতা –
পরম পূর্ণতার স্রোতে প্রবাহমান চরম শূণ্যতা ।


সব পেয়েছির জগতেও
                     রয়ে যায় কিছু না পাওয়ার বেদনা ;
সাফল্যের সীমা অতিক্রম করা ঘনিষ্ঠতম প্রেমেও
                              জেগে ওঠে ঘৃণার যাতনা ।


পূর্ণ শান্তির পরিকাঠামো
                                    ভেঙে যায় হিংসার স্রোতে ;
অবিশ্বাসের আঁধার নিভিয়ে দিতে পারে বিশ্বাসের আলো
                          আগামীর কোনো স্বপ্নে মোড়া প্রাতে ।


সুখের আগুন কখনো -
মানুষের সবকিছুকে পুড়িয়ে দেয় ;
কিছু কিছু চাওয়া –
    পাওয়া গুলোকেও কেড়ে নেয় ।


কিছু কিছু আশা
               বয়ে নিয়ে আসে নিরাশার ঝড় ;
হৃদয়ের মধ্যে জমে থাকা বাঁচার আকাঙ্খা
        কখনো ভেঙে দেয় জীবনের খেলাঘর ।