জীবনেতে অনেক কিছুই হলো ,
    সাধ হয়েছে এবার হবো কবি ;
কাব্য আমার ছেলের হাতের মোয়া ,
    আমায় দেখে লজ্জা পাবে রবি ।


গিয়ে বাজার, খসিয়ে ট্যাঁকের কড়ি,
    কিনেছি তাই দামি কলমখানা ;
কতো কিছু ঘুরছে মাথার মাঝে ,
    লিখবো কি তা আমার আছে জানা ।


সব কিছুকে লাটে তুলে দিয়ে ,
    কাব্য লেখা করে দিলাম শুরু ;
শেষ হয়ে যায় পাতার পরে পাতা ,
    উঠতে থাকে গল্পে গাছে গোরু ।


এমনি করে দিনের পরে দিন ,
    কত-শত কাব্য লেখা হলো ;
কত ধানে কতটা চাল হয় ? –
    আমার তাতে কি যায় আসে গেলো !


এখন আমি পরিণত কবি ,
    ঘরে আমার পান্ডুলিপির বোঝা ;
কাব্য লেখা এখন আমার কাছে ,
    নয়কো কঠিন, জলের মতো সোজা ।।