টুকরো টুকরো কতো স্মৃতি –


কিছু তার বেদনায় ভরা ,
আর কিছু খুশী দিয়ে গড়া ।


কিছু স্মৃতি গেছে মন ভুলে ,
কিছু স্মৃতি আজো মনে দোলে ।


এই ক্ষণে ঘটে যাওয়া কিছু ,
পর ক্ষণে রয়ে যায় পিছু ।


সেটাকেই স্মৃতি বলে ডাকি ,
যেটা আজ দিয়ে গেছে ফাঁকি ।


সময়কে ধরেছে কে, কবে ?
সময় তো স্মৃতি হয়ে রবে ।


আগামীর কথাটাকে ভেবে ,
স্মৃতিই শিক্ষা আজ দেবে ।


“আজ” খুব ক্ষণস্থায়ী জেনো ,
স্মৃতির শিক্ষা তাই মেনো ।


স্মৃতিকে আগলে রেখে তাই ,
জীবনের পথ চলে যাই ।।