কবে, - কোন্ যুগে
          ভালোবসেছিনু –
     কবে, - কোন্ ক্ষণে কাকে !


তারপর, -
     বহুদিন কেটে গেছে
     অবজ্ঞাত, উপেক্ষিত ।
     জীবিকার অন্বেষণে, দূরে, -
          বহু দূরে, -
     ভেসেছি তৃণের মতো
          জনতার অসীম সমুদ্রে ।


স্মৃতিকে দিয়েছি ফেলে
               জলন্ত চুলোয় ,
কবিতাকে দিয়েছি উড়িয়ে
               পথের ধূলোয় ।


তবু ওরা কেন বার বার –
     প্রাণে-মনে হানে
          সুরময় বজ্রবেগ ?


বসন্তে-বসন্তে
     কেন ওরা নানা সুরে
          জীবনের রন্ধ্রে-রন্ধ্রে
               দিয়ে যায় দোলা ??


স্মৃতির মালঞ্চে ওরা যেন শুভ্র মল্লিকা ।।