পাতা ঝরে পড়েছে ।
হয়েছে পথের শেষ ।।


ভেবেছিলাম শুষে নেবো আরো কিছু –
              আলো , - জল , - বাতাস ;
কবিতাটা সম্পূর্ণ করবো –
তারপর , - ছড়িয়ে দেবো তোমার
              রন্ধ্রে-রন্ধ্রে , শাখা-প্রশাখায় ।


বাকি রয়ে গেছে –
যেটুকু হয়েছে , - তা থেকে যদি –
         জন্ম দিয়ে থাকো নতুন পাতার ,
তাকে বোলো , - শেষ করতে কবিতাটা ……….