দুঃখ সবার আছে দুঃখ আছে আমার
তুমি যদি সুখে থাক দুঃখ নাই মোর।
আমি দুঃখজীবি দুঃখান্ন সম্বল ,
বিকাইনি চরিত্র সে আজও অটল।
আমি ধর্মে কাফের ধর্ম কে ব্যাখ্যা করে
আমি নাস্তিক তোমাদের চাপে ভারে।
বহিব না ভন্ডের মিথ্যা কলরব
ভয় আর ভন্ডামি জড়ানো; পচা শব।
এ ধর্ম নয় এটা তোমাদের জীবিকা
অধিক দেরি নেই নামবে যবনিকা।
উদিছে পূবে প্রভাতের নব অরুন
জাগছে জনতা, ধর্মের মুখে আগুন।
সেদিন করিব সুখান্ন সম্বল
গোটাবে ভন্ড ধর্ম লোটাকম্বল।