ভ্যাবসা গরমে আর চরম আদ্রতায়
          শ্বাসরুদ্ধ হয়ে যাচ্ছে স্বত্তার
মনের পৃথিবী আজ বায়ুহীন
নীল রং ছেড়ে আকাশ কালো রং এ বিলীন
মনের সমস্ত জৈবিক স্বত্তা
        এখন কার্বন রূপের প্রাক পর্বে
জিঞ্জাসার কাঠগড়ায় আমি নতমুখ।
পাশে দাড়াবার জন্য কয়েক টা
       নিষ্প্রান স্তম্ভ ছাড়া আর কেউ নেই
সবাই কুলিন যাতে নাম লিখিয়েছে
সিন্দুক ভরা অপরাধের চাবি আমার হাতে গুজে।
সেই কুলিন সমাজের ব্যাখ্যাতেই আমি
             এখন ইতর প্রজাতি।
সমাজে বেঁচে থাকতে চাওয়া
             তদের কাছে সংক্রমনের ভয়,
আমার অনুভুতি গুলো সবার কাছে অন্যায়,
আমার যুক্তি গুলো জেহাদ মনেহয়,
সবমিলিয়ে আমাকে নিরর্থক মনে হয়।
ঈশ্বরের কাছে সাহাজ্য চেয়েছি
      একটু বাঁচবো বলে,
সেও হাত বাড়ায়নি; তাঁর সুবাসিত
         হাত মলিন হবে বলে।
তাই আর নয়,
আমি বিদায় নিচ্ছি আমার কালো
কার্বনের পৃথিবী থেকে।
সূখে থেক মধ্যবৃত্ত কুলিন যাতি,
আমি কার্বন হয়েই ফিরব আবার!
কিন্তু কালো থাকবে না দ্যুতি থাকবে আমার!
তখন দেখব কি ভেবে হাত বাড়ায়,
             সুশীল মনুষ্য জাতি,
নাকি ভগবান স্থান দেবে মটুকে,
যদিও আমি সেই ইতর প্রজাতি! ।।