প্রধান ও চিচ্ছক্তি বিবেকবর অভ্যুত্তম জ্ঞানের উদয় হলে
চিত্ত তার আকৃষ্ট হবে জ্ঞানকে ভালোবেসে
মান ও অপমান, উভয়ই সকলের প্রাপ্তি ও উদ্বেগের কারণ
জ্ঞানকে ভালোবেসে যদি এদুটি বিপরীতার্থ হয় তবেই সিদ্ধিপ্রদ মন
মান ও অপমান - এই দুইটি বিষ ও অমৃত
জ্ঞানকে ভালোবাসলে উহার মধ্যে মানই বিষম বিষ আর অপমান হবে অমৃত
জ্ঞানকে ভালোবেসে সর্বদা সত্যপূত বাক্য প্রয়োগ করো
আর বুদ্ধিপূর্বক উত্তমরূপে বিবেচনা করা কর্তব্য
ভালোবেসে সারস্বরূপ, কার্য্য সিদ্ধিকর জ্ঞানের আলোচনা করাই কর্তব্য
কারণ বহুবিধ জ্ঞান বিষয়ের চর্চা করিলে ঘটে যোগের বিঘ্ন
ভালোবেসে যে জন "ইহা জ্ঞেয় , ইহা জ্ঞেয় " বলে তৃষিত চিত্তে পরিভ্রমণ করে
সহস্র কল্পেও তাহার জ্ঞেয় পদার্থ লাভ না হবে
বাগদন্ড, কর্মদন্ড ও মনোদন্ড এই তিনটি যার বশীভূত
জ্ঞানকে ভালোবেসে ত্রিদন্ডি হয় তার করতলগত
যোগযুক্ত ব্যক্তি জ্ঞানকে ভালোবেসে
ওঙ্কারময় হন অক্ষরে অক্ষরে।


সংগ্রহ : আদর্শ লিপি, ধর্মগ্রন্থ, পত্র পত্রিকা