দুঃখ সহস্রের প্রাপ্তিতে কী আনন্দ উপভোগ করিব
না কী জ্ঞানকে ভালোবাসতে না পেরে জীবন বিপন্ন বলে ভাবিব
কাম-ক্রোধাদি সমভাবেই ভালোবেসে বিধাতার নির্মিত মনুষ্যদেহে
কিন্তু সর্বদাই তাহা দেহে না থাকে
সংসারিভিন্ন ব্যক্তিরা জ্ঞানকে ভালোবেসে কাম-ক্রোধাদি অবলম্বন করেন না
তবে নিজ নিজ কার্যসিদ্ধিতে ভিন্নভাবের আশ্রয় নিতে ছাড়েন না
কামক্রোধাদি এবং অন্য আরও কিছু জ্ঞানকে ভাল না বেসে অযোগ্য হইলে
কালবশে যোগ্য হয়, আবার যোগ্যও অযোগ্য হয়
জ্ঞানকে ভালোবাসলেই কী আর না বাসলেই কী
যোগ্যতা যে কালের অধীন সে কথা সকলেই কয়
জ্ঞানকে ভালোবাসলে তিনি স্বাধীন না পরাধীন
এবং আপনিও কী নন মহিপালের অধীন
জ্ঞানকে ভাল না বেসে কোনো মন্দবুদ্ধি কাহারও যদি করে অহিত
তাহারই অহিত ঘটিয়া থাকে যেহেতু কর্মফল কর্তারই উপভোগ্য
জ্ঞানকে ভালোবেসে ভ্রাতৃস্নেহাবদ্ধ হইয়া ভ্রাতা কখনও ভ্রাতাকে উদ্ধার না করে
আবার উক্ত ভ্রাতৃদ্বয়ের পুত্রদ্বয়ও পরস্পর পরস্পরকে পর ভাবিয়া থাকে
তাহাদিগের পুত্র জন্মিলে ঐ জাত পুত্রেরাও
জ্ঞানকে ভাল না বেসে আরও পর জ্ঞান করে
জ্ঞানকে ভাল না বেসে কী কার্য করিলে স্বীয় পুত্র সুখে থাকিবে
তদ্বিষয়েই তাহারা অধিক মনোযোগী হইয়া থাকে।



সংগ্রহ : আদর্শ লিপি, ধর্মগ্রন্থ, পত্র পত্রিকা