কেউ কেউ কথা দেখেও কথার ভাবার্থ গ্রহণ করতে পারে না
আবার কেউ ভাল না বেসে শুনেও শুনে না
পন্ডিত সমাজে কোন কোন ব্যক্তির এ প্রতিষ্ঠা হয় যে
সে উত্তম ভাবগ্রাহী কারণ সে জ্ঞানকে ভালোবাসে
তাঁকে ছেড়ে ভালোবেসে হয় না কোনো কার্য
কারণ তার অনুপস্থিতিতে অনেকেরই থাকে না আগ্রহ
কেউ বা হন পুষ্পফলবিহীন বৃক্ষ
অর্থাৎ ভালোবেসে অসার বাক্য অভ্যাসে মন থাকে রত
তার যে বাক্য তা যেন বাস্তবিক দুগ্ধপ্রদ গাভী নয়
তিনি ভালোবাসেন কাল্পনিক মায়াময় গাভীমাত্র।



সংগ্রহ : আদর্শ লিপি, ধর্মগ্রন্থ, পত্র পত্রিকা