সলিল যেরূপ সলিল মধ্যে প্রক্ষিপ্ত হলে সমানত্ব প্রাপ্ত হয়
তেমনি যোগীর আত্মাও জ্ঞানকে ভালোবেসে তদ্রুপ পরমাত্মাতে মিলিত হয়ে কী সাম্য প্রাপ্ত নয়
বুদ্ধি যাহাতে যাহাতে আসক্ত হয়ে পড়ে
জ্ঞানকে ভাল না বেসে সেই অসম্যগদর্শী ব্যক্তিরাই সর্বদা দুঃখ সাগরে নিমগ্ন থাকে
জ্ঞানকে ভাল না বাসলে মমতাই দুঃখের কারণ
এবং নির্মমতাই সুখকে করে ধারণ
ভালোবেসে হৃদয়ে অনুত্তম জ্ঞানের উদয় হলে
সেই জ্ঞানবলেই মমতাবুদ্ধি তুলার ন্যায় উৎক্ষিপ্ত হবে
জ্ঞানকে ভাল না বাসলে অহংকাররূপ অঙ্কুর থেকে
অজ্ঞানরূপ মহাবৃক্ষের উৎপত্তি হবে
সংসার পথে পরিশ্রান্ত ও ভ্রান্তিজ্ঞান সুখের অধীন যে জনা
তার পক্ষে জ্ঞানকে ভালোবাসা সহজ কথা না
বিদ্যারূপ কুঠারকে ভালোবেসে সৎসঙ্গরূপ পাষাণ দ্বারা শাণিত করে
মমতাবৃক্ষ ছেদনে সমর্থ লাভে  উপস্থিত হবে ব্রহ্মরূপ বনে
মৎস ও সলিল ভালোবেসে একত্ব থাকলেও যেরূপ পৃথকভাবাপন্ন
তেমনি ক্ষেত্র ও আত্মাও সেরূপ ভিন্ন।


সংগ্রহ : আদর্শ লিপি, ধর্মগ্রন্থ, পত্র পত্রিকা