যাই মাঝে মাঝে দূর  শ্মশান ঘাট
খুঁজি কাপড়ে ঢাকা শব রাখা খাট।
অমা, পূর্নিমা রাত বা গ্রীষ্ম দুপুর
মৃত্যু সুরা পান করে হয়ে থাকি চুর।
বারে বার মৃত্যুডাক ডাকে সে আমায়
হাঁটে  নি স্বর্গ পথে, আছে অপেক্ষায়
কাঁচের গুঁড়োতে শুযে কাটিয়েছি রাত
কতবার মৃত্যু হাতে বাড়িয়েছি হাত।


আমিও রাতের আলোয় খরগোশ শরীরে
খুঁজে ফিরি  হেথা সেথা মৃত্যু গহ্বরে,
তবু  সে পুরানো চোখ চেয়ে আছে স্থির
কতবার সরিয়েছি তবু করেছে সে ভিড়।
বই হাতে দাঁড়াত  কালো পথ ধারে
মায়া চোখে তাকিয়ে হাসি মুখ ফিরে,
জানি আর পাব না কালো চোখ ছোঁয়া
চশমার ফাঁকে সে উঁকি দিয়ে চাওয়া।


আরও কত দিন পরে বলব রে চল
যত তোর্  কথা আছে সব কথা বল।
আর এক জীবন বা পরলোক পথে
কিছু পথ চলি আয় হাঁটি তোর্ সাথে,
তার পর  দেখাস না বনলতা চোখ
সে হাঁটাই তোর্ সাথে শেষ হাঁটা হোক।