বিয়ের পর কষ্ট ত নাই
সুখের ঘরে বলছে সবাই,
   লাগছে তবু একা,
শুকনো ব্যথায মন পুড়েছে
পাওয়ার জ্বালায় চোখ জ্বলেছে
   হচ্ছি গুটি পোকা।
কথার চাপে গুমোট গরম,
অকারনে লজ্জা শরম
   নেই খোলা বাতাস!
হতাশ ধোঁয়ায় ভরেছে মন
খুঁজছে কেন সারাটি ক্ষন
   ধ্রুব তারার আকাশ।
নেই অযথা যা প্রয়োজন
নষ্ট তোদের সব আয়োজন
   মিথ্যে এ মন কেনা,
পদ্ম পুকুর খুঁজে বেড়াই
চাওয়া পাওয়ার ভিড়ে হারাই
   দিস কেন সান্তনা?
তোদের কথায় সুখকে খুঁজে
জীবন কিযে তাই না বুঝে
   খাঁচায় গেছি ঢুকে,
দুখের কিছু নেই বলে সব
হয়ে আছি মন হীন শব
   কষ্ট চেপে বুকে।
দাম দিতে দে নিজের মতে
মন বিকিয়ে চাই না হতে
   কারো মানিক ধন।
আমায় তোরা বার করে দে
চাইলে তোরা পর করে দে
   চাই না আপনজন!
আমারও এক জগত আছে
সেই জগতে সবার কাছে
   পাঠাব এই মন,
আসবি তোরা আমার টানে
পাতবি তোরা আমার মনে
   তোদের কুশাসন।
মেঘের পাশে উঠবে রে চাঁদ
জ্যোত্স্না রাতে ভাঙ্গবে যে বাঁধ
   রইব খুশি মত,
পুরানো সব গান গাইব
চাঁদের কাছে সব বলব
   নিজের কথা যত।
ঘরের ভিতর মোমের আলো
জানলা দিয়ে চাঁদ চোঁয়ালো
   এ মুখ একাকার,
আর কী আমি কোণ খুঁজবো
ইচ্ছে ডানায় নীলকে ছোঁবো
  ওই আকাশ দরকার ।
হব না আর কারো একা
রইব না আর বন্দী বোকা
   ডানায় দেব গতি,
থাকব না আর গুটিপোকা
ডানায় কত আঁকাজোকা
   হব রঙ্গিন প্রজাপতি।