রূপ কিছু নেই আর পাঁচটা আঙ্গুলে
রূপ দেখা ভুলে গেছি শরীরের ভুলে,
অসাড় হয়ে খসে গিয়েছে সে কবে,
রূপ হারা রোগে কবে গিয়েছে ডুবে।


মন শরীর দুই হয়েছে বিষণ্ন অসাড়
তবু বয়ে যাই জীবনে মরনের ভার,
বুঝি না মানে কোনো  অর্থ বাঁচার
শরীরে নেই যার শারিরী আকার।


এমনই কালে এলে তুমি আমারি মত
সাথে নিয়ে আমারই সব দুঃখ যত,
সেই একই মনে যা  নারীরই মত
সেই মনে ভুলিয়েছ সব  কুষ্ঠ ক্ষত।
কুত্সিত শরীরে জাগে এ কোন চেতন,
তাজা ফুল কত ফোটে, ভরে ক্ষতমন,
কুরূপ  কুরূপা মিলি আমরা দুজন
রূপ হীন কুঠে কুঠি জুড়িয়েছি মন ।


বঞ্চিত করেছ ইশ্বর দেহ অহঙ্কারে ,
দিয়ে পরে কেড়েছ এ অল্প যৌবন,
অক্ষয় মন দিয়ে এ ক্ষয়া শরীরে
সাথে দিয়ে রূপ জয়ী অরূপ চেতন।
সে চেতনে কুঠে কুঠি বাঁচি একসাথে,
কুত্সিত করজোড়ে ডাকিও  তোমায়,
দোষ কারো দিই নাকো  তর্জনী তুলে
তর্জনী খসে গেছে, কবে গেছি ভুলে।