সাত সকালে কাকের ডাকে
শুরু হল দিনটা
আসে মনে আধো ঘুমে
ফালতু যত চিন্তা।
অলস মন বলছে দিন
ঝুট ঝামেলায়  ভর্তি
মন বলে চল  সিঙ্গাপুর
করব দারুন ফুর্তি।
কাজ কর্ম ছেড়ে দিযে
চলেই যাব গোয়া
আপন মনে খাব বসে
জয় নগরের মোয়া।.
ভাল্লাগে না নগর জীবন
ব্যস্ত ভিড়ের ধাক্কা  
নাগাল্যাণ্ডে গিয়ে খাব
ব্যাং ভাজা আর ভদকা
পোকা খেয়ে মন ভরাব
রোমাঞ্চ  ত চাই
মাঝ সাগরে মাঝে মাঝে
হাওয়া খেতে যাই।
লাগলে গরম মারব উঁকি
ইগলু ঘরের  দেশ
চায়ের সাথে ঠান্ডা বরফ
জমবে মজা বেশ।
ঝগড়া হলে মুখে কুলুপ,
দুই কানেতে তালা
ধ্যাততেরিকা কর নিকুচি
সংসারের এই  জ্বালা।
অনেক হল ঘর সংসার
ছোট বড়র মার
হারিয়ে যাব হিমালয়ে
বরফ পাহাড় পার।
নেব টোগরোগ মন গলিয়ে
মঙ্গোলিয়ায় ধার
কাটে যদি মঙ্গলেতে
কে ফিরছে ঘরে আর।
মন গেলে দূর মঙ্গলেতে
নাও যেতে পারি
জঙ্গলেতেও যেতে পারি
হয়ে গেরুয়া ধারী।
গালি গালাজ খেয়ে খেয়ে
ভুলছি শরম লাজ
সাধু সাজব গাঁজা খাব
ভুলব যত  কাজ।
ছাই মেখে ঘুরব মেলায়
বলব কানে কানে
বুঝছি এখন সাধু হয়ে
ঘর সংসার মানে।
কে আর থাকে সুটে বুটে
গলায় বেঁধে টাই
দাড়ি জটায় কাটিয়ে দেব
বাকি জীবনটাই।
ফালতু যত চিন্তা পোকা
মাথায় ঘোরে ফেরে
কাজের চাপে চিন্তারা সব
আপনা থেকেই সরে।
ভাল মানুষ্  কাজের মানুষ্
আছে আমার পাশে
তাদের দেখে মনটা আমার
আপন মনেই হাসে।
এমন ভাবনা ভাবছি আমি
শুধুই কি আর একা
ভাল লাগে মাঝে মাঝে
বোকার স্বপ্ন দেখা।
মনের লাটাই মনের  ঘুড়ি
ওরে পাগল মন
সুখে উড়িস দু:খে ভাসিস
থাক রে সাধারন।    .