মার কোল দোদুল দোল ; আদুরে ছেলে বড় হলে
মাকে মনে রাখবে কী ?
নষ্ট খেলা, ছোট্ট বেলা ;ডিগ্রী নিয়ে চাকরি পেয়ে
মাইনে ঠিক মিলছে কী?
দিন রাত জীবন পাত; হস্ত রেখা ভাগ্য লেখা
পরিশ্রমে মুছবে  কী ?
টাকার জন্যে হই হন্যে ; হঠাত্ ফাঁকা পাওনা টাকা
নিজের থেকে আসবে কী ?
কেউ ডাকল মন জাগল ; করল মাতাল নরম গাল
চুমু মনে থাকবে  কী ?
দিন রাত্রি অফিস যাত্রী; আমার তোর কাজ বিস্তর
সংসারটা টিকছে কী ?
ফেস বুকে কত মুখে; কে যে কাকে কখন দেখে
পাশের বাড়ি  চিনছে কী ?
রুগ্ন শরীর, রোগের ভিড়; তৃষ্ণা ক্ষুধা, স্বর্গ সুধা
পেট সইতে পারছে কী?
বিজ্ঞ জন দিচ্ছে ভাষন ;ভাঙ্গছে জোট হচ্ছে ভোট
উন্নতিটা হচ্ছে কী ?
দিন দিন তৈল  হীন; প্রাত:ভ্রমন ঘর্ম হন্টন
চর্বি তাতে কমছে কী ?
আশার কথা ভাঙ্গার ব্যথা ; দিন যাবে এই ভাবে
শুধু সুখে কাটবে কী ?
কদিন পরেই যাওয়ার দিন; নামলে সিঁড়ি দেব পাড়ি  
সঙ্গে কেউ  যাবে  কী ?