সাদা কালোর মেলা মেশা  দৃষ্টি নাশা আজব নেশা
          রঙ মহলেই সাদা কালোর শোর!
সাদা কথায় মনে ব্যথা  মাথার ঘুরে কাল কথা
          কথাতে  সব প্যাঁচ লাগান ঘোর।
কথার প্যাঁচে সর্ব কালে সত্য মিথ্যা ধুম্র জালে
          নাচছে কেউ ফাটছে কারো কপাল।
ঘুম ভাঙানো কবির গানে জাগার ডাক আসছে কানে
          রাত ফুরিয়ে হচ্ছে কোথাও সকাল।
সাদা কালোয় ভরা মন কখন কুজন কখন সুজন
           সাদা মনের কাল খবর জান  না
    মনে দ্বন্দ রক্ত চাপ ভালো মন্দ  পূণ্য পাপ  
            বুঝেও, বুঝে লিপ্সা ছাড় না।
রং মেখে তো সবাই আছি ,বাঁচছি সাথে মশা মাছি
            শুধু সাদায়  বাঁচা বিষম দায়,
সত্য সাথে মিথ্যা আছে সাদা কালো দুজন কাছে
           একটাকে ছুঁই একটা লাগে গায়।
দিন রাত্রি বাঁচা মরা সংসারে সব চরকি ঘোরা
           সাদা কালোর দাবা চালের খেলায়।
যা দেখাও তা দেখে যাই, এই আছে ফের এইত নাই
           হে ভগবান এ জীবনপুরের মেলায়!