মন রাস্তায় ঘুরে বেড়াই
কত আপন জন,
দিন কেটেছে রাত কেটেছে
কত শুভক্ষণ।
তির্শা নদীর ভাঙ্গা পাড়ে
হঠাৎ তারই দেখা
দাঁড়িয়ে আছে হাজার ভিড়ে
ভীড়েও যেন একা।
তারই সাথে তারই হাতে
আছে সে এক মোতি
ভাবছি তাকে চলার ফাঁকে
ডাকতে কি আর ক্ষতি।
হটাৎ দেখি আঁধার এ কী
কোন আড়ালে গেল
তিরিশ বছর পরে এসে
ফের কোথা হারাল!
অতীত বুকে মনের দুঃখে
ঘুম এল না রাতে,
রাত পোহালে সাত সকালে
আধো ঘুমের সাথে
হাজার মোতির দেখি দ্যুতি
শীতল ঘাসে ঘাসে।
তির্শা নদী নতুন করে
ফের খুশিতে হাসে।
তির্শা নদী পাশ ফিরেছে
তার অষ্টাদশীতে
তিরিশ বছর ডুবল
যে তার ঘূর্ণি নদীতে।