..
বললে বাদল বদলাবে কী
সুয্যি উঠার দিনে!
বদলালে তো সুয্যি উঠে
হাসবে বাদল পানে
বললে বাদল বদলে যাবে
ভাবছে কবির দুনিয়া
গোমড়া মুখে পাচ্ছে হাসি
কবির কথা শুনিয়া...
বাদল বলে ডাকলে যখন
আমার দলেই ডাকব
দল বদলের ঘোর প্যাঁচেতে
বদলা প্যাঁচে বাঁধব।
আমার বর্ষা ভেজা বুকে
ধুসর আঁধার রূপ
বৃষ্টি না বললে কথা
মুখ গোমড়া চুপ।
মেঘকে ধরে টানব নিচে
বিজুলীকে জ্বালাব
মাঠ ঘাট সব কাদায় ভরে
আকাশীকে কাঁদাবো।...
বাদল আমি কারোই তো নই
আঁধার ভরা ছলে
প্রেমের নেশায় মেঘকে কাঁদাই
নিজেও ভাসি জলে।
বাদ দিও না বাদল বলে
আকাশ ছোঁয়া সাধ
কত হাজার মেঘের জীবন
ছোঁয়ায় বর বাদ
বাদল আমি থাকতে দাও
শুধুই বাদল হয়ে
আঁধি হয়ে ঝড় তুলি না
বদলে যাওয়ার ভয়ে।