পর্বতে ঘুর পথে ভ্রান্ত চিন্তা
দিক ভ্রষ্ট পথে ক্লান্ত যাত্রা,
নিচে খাদ ভরা হারানো রাস্তা
মৃত্যু চক্রে ঘুরে অতল শুন্যতা।
শবাসনে শুয়ে অনিচ্ছুক দুরাশা,
মায়া ইন্দ্র জালে জীবন পিপাসা।
পঞ্চ শত্রু ঘোরে ফেরে মরণের দ্বারে
নারী বিলিয়েছে প্রেম, প্রেমশুণ্য ঘরে।
সাধু পিছল পথে ক্লান্তিতে হাঁটে
হিম মৃত্যু বসে সে গমন পথে।
পর্বতের পথে এক আলোমুখ গুহা
গুহার ভিতরে ভাসে কাল মৃত্যু ছায়া।
আলোমুখ পাহারায় এক বৃদ্ধ মন
ক্লান্ত সাধু তার কাছে চায় গুপ্তধন"।
বৃদ্ধমন হাসিমুখে প্রভাত অপেক্ষায়
সূর্যালোকে অন্ধ গুহা আলোতে ভাসায়।
মৃত্যু গুহায় প্রাপ্তি মুক্তি গুপ্ত ধন
শেষ সন্ধানে সাধুর মুক্ত চেতন।