প্রাণ ভরা মন পুকুরে
  পদ্মে আসন পেতে করি নিমন্ত্রন।
      এস চেতন হৃদয় জুড়ে
  অন্তর পূর্ণ করে নাও পদ্মাসন।


      প্রাণে ঢাল পুন্য বারি
  শেষ দিবসে পূর্ণ শীতল স্নান,
    হৃদয়ে বর্ষা ছোঁয়া তারই
  পুকুর বুকে সৃষ্টি নতুন প্রাণ।


    মেঘ লিখল আকাশ বাণী
  মনের ভিতর জাগল কত মন,
    মনে্র ভিতর কানাকানি
  মন মুখ দেখল মনের দর্পন।


    চিন্তা লতা বাঁধে মনে
  সন্তর্পনে এল সর্প ঠাকুর।
   খুঁজে নিজের মানিক ধনে
হারিয়ে মানিক দুঃখী মন পুকুর।


    পুকর ডাকে সাগর উড়ে
  বাদল বেশে মন আকাশ ভরে,
   বিজলি জ্বলে ভুবন জুড়ে
  মানিক সর্প ঠাকুর মাথার পরে।


      যাও নিয়ে সর্প মানিক
  আমার পুকুর ভরা আকাশ জলে,
    সত্য ক্ষনিক বাঁচা ক্ষনিক
  বাঁচি সাথে নিয়ে কমল দলে ।