ত্রিনয়ন  চাই না, আমার সেই দু চোখই চাই ,
যে দু চোখে আমি তোমার দুনয়ন দেখতে পাই।
এক নয়নে  প্রদীপ শিখার পুণ্য আলোয় পূর্ণ
আঁধার ভরা অন্য নয়ন, সে চোখে শুধু শূন্য ।
সুখের বাসা এক নয়নে, সে চোখেতে ফুর্তি,
অন্য চোখে আমার অসুখ বিষাদ জলে ভর্তি।
প্রেমের প্রকাশ এক নয়নে পলাশ ভরা ফাগুন,
গ্রীষ্ম অন্য চোখে, তপ্ত  দাবদাহের আগুন।
এক চোখ ধুসর দেখে শীতল রাতের মরুভূমি ,
ফুল রঙের বাহার অন্য চোখে শ্যমল বনভূমি ।
এক নয়নে  প্রাণ ভরেছি, ছুটে চলা জীবন,
অন্য আঁখি আঁধার কুড়ায়, খুঁজে বেড়ায় মরণ।
কুটিল এক চোখ আমার  জটিল চিন্তা ভরা
সরল অবুঝ অন্য নয়ন হাসির ঝরনা ধারা ।
এক চোখ বৃদ্ধ দৃষ্টি পাঠায় মহাশূন্য পারে ,
অন্য চোখ শিশু আমার গাছে পাতায় ঘুরে।
এক আঁখিতে অশ্রু নিয়ে তোমায় কাছে ডাকি
অন্য চোখে ভস্ম করে তোমায় দূরে রাখি ।
ত্রিনয়ন নয়,  এই বিচিত্র চোখ দুটিই চাই,
ইচ্ছে সাথে তোমার দীঘি নয়ন দুটি পাই ,
সেই দীঘি চোখে ধোব আমার ছন্নছাড়া চোখ ,
ধৌত চোখে চোখ মাখাবে তোমার দুটি চোখ।