অনুবন্ধনে পড়ে থাকি স্তরে স্তরে
স্ফটিক মনির ন্যায় জ্যামিতি আকারে
নিশ্চলা স্থবির শীতলতায় নিশ্চেতন,
মদির ঊষ্ণতার প্রতীক্ষায়  সর্বক্ষণ ।
অতঃপর কোলাহলে বা নিরালায়
তৃষ্য হাতে ডুবি কোন পিপাসায়
মদির স্পর্শ অনু মুক্তির ঊষ্ণতায়।
পুনরায় শরণ তরলে শোণিতে শোণিতে
শীতল বন্ধন মুক্ত আপন জগতে।