দিন দিন আহরণ আর দিন দিন হরণ,
দিন দিন শূন্য আর  শূন্য স্থান পূরণ।
এক চোখ এক আকাশ দিনে দিনে  ভিন্ন,
প্রতি দিন এক আকাশে চিৎ  কি অনন্য!
যে চোখ আকাশ দেখে সে চোখ দেখি না,
দর্পণে ভাসা চোখ, নিজ চোখ চেনে না।
জল তেজ বায়ু মৃৎ এ মিশি এ নশ্বর দেহে
চেতনের সহবাস দেহ সাথে, দেহেরই গৃহে।
মন এই ক্ষণে স্বস্থানে ঐ ক্ষণে তৎস্থানে,
আত্ম সন্ধানে ভ্রম দেহ মনে, জীবন ভ্রমণে!
শেষক্ষণ দেহ মন ক্ষণিক চেতন স্পর্শ চায়,
দেহ ত্যাগে শেষ আমি,কাল শূন্যে মিলায়।