তৃষ্ণা
নেশা মত্ত, সাগর ঝাঁপ!
লবন জলে মরুর তাপ !
অতি তৃষ্ণা মস্ত পাপ!
মধুমেহ আর রক্তচাপ!
----------------------
হীরক পরশ
কাঁচের রং, রঙের অহং, কাঁচ বাহারে ভরা।
ঠমক দেখে চমক লাগে, থমকে গেছে হীরা!
শক্ত হীরায় ঠোকা লাগায় বাহারী রঙ্গিন কাঁচ,
হীরের ঘষায়! ভঙ্গ দশা! কাঁচ পালিয়ে বাঁচ !