কাক ভোরে খুঁজল তোরে কাঁচ পোকারা,
         তোরে ছুঁলে পাখনা তুলে
         চুমকি দিলে উড়ো চুলে
দু চোখ ভরে দেখল তোরে ভাব বোকারা।    


              #  #  #   #


সফেদ তুলোর উড়া দেখে মেঘকে গেলি ভুলে,  
          সাদা মেঘের কাল রূপ
          মেঘ মুখ জল চুপ চুপ
আঝোর ধারায় বৃষ্টি ঝরে, তুলো ডুবল জলে ।
      
                #  #  #   #


  কচি চাঁদ বুড়ো হয়, রাতের সময় হল পার,  
রাতের স্বপ্ন রাতে শেষ, দিনে কেন দেখিস আর!
      
                 #  #  #   #


হাসব কি রে! হাসব কি রে! হাসির বড় জ্বালা !
শিখিয়ে দে রে হাসির মানে, খুঁজি হাসির পাঠশালা।