আলো হাতে পাশে দেখি  রাত রোদ্দুরে ,
খুঁজে  পিপাসু শিকড় প্রস্তর বুক জুড়ে।
রোদ্দুরে ভাবি হায় শিকড় কি ছেঁড়া যায়!
ইশারায় ডাকে রোদ, রাত ঘুম ছুঁতে চায়।
রোদ মুছে দেয় ঘাম , বুকে  দেয়  কথা ,
রোদ বুকে ভরে দেয় কচি কুঁড়ি পাতা ।
তারপর ! তারপর খুঁজে পাই না শিকড়,
প্রাণ সন্ধানে  চলে যায় ইছামতী চর!
ভোর আসে, সূর্যের সাথে মিশে রাত রোদ্দুর।
কানে কানে বলে যায়  " থাকি বহু দূর !"