শীত সকালে সবাই যখন সূর্যমুখী
পূব আকাশে তুমি তখন দিচ্ছ উঁকি।
# # # #
শীতের সকাল! ঠান্ডা স্নান !
ইচ্ছে করে কি!
কি যে হাল! বাবার নাম !
বলতে পার কি!
# # # #
শীত আসছে রঙ্গীন ফুলে !
রঙ্গ রসে থাকি ভুলে!
# # # #
শীতের রাতে লেপের মুড়ি !
লেপ টানলেই তোমায় ধরি।
# # # #
শীত এসেছে, সব কাঁপছে ,
শীত এনেছ কি ?
খেজুর গাছে রস পড়ছে ,
নলেন গুড় দি।
# # # #
শাক সবুজের শীতের বাজার ,
রোজ চিন্তা রৌদ্র খোঁজার।
# # # #
কন কনে ঠান্ডা পড়ে !
বুড়ো বুড়ি যাচ্ছি মরে!
# # # #
চান করব বড় বাঁধে, সাথে যাবে কে ?
পিঠা খাব পিঠা রাঁধে, মকর পরবে।