মন হাফ বয়েল ডিম তখন, নরম ও গরম !
শুদ্ধ প্রেমের দেখা হল, মনের সাথে প্রথম !
হুড়মুড়িয়ে এসে গেল দ্বিতীয় ও তৃতীয় !
উচাটন উড়ো মন, বলল মন জলদি দিও!
তিন জনেরই কেউ বুঝলো না এর অর্থ ,
মালা বদল করল ঘটক পছন্দে, সে চতুর্থ!
কচ কচিতে জমল না বিবাহোত্তর প্রেমে,
মন খুঁজল এদিক সেদিক, প্রেমিকা পঞ্চমে!
অবুঝ মনের ফাটকা প্রেমে জীবন হলো নষ্ট !
উপায় যদি বাঁচায় নারী, সে পতিব্রতা ষষ্ঠ !
মনটা অতি অর্থ লোভী, অর্থ বড় কমই!
দুনিয়া ঘুরে কপাল ফেরে এলো ধনী সপ্তমী,
চিল্লানিতে কান ফাট়ে, বক বকানি হর দম !
মন সুরেলা নারী খুঁজে, এবার এল অষ্টম।
নাকি গানে দিন কাটানো, এ তো বিষম দায় !
বাহানা খুঁজে হ্যাংলা মন নতুন নতুন চায় !
নবম এলো পাকা চুলে, মন করেছে বশ,
আক্কেল দাঁত উঠলো এবার, ছুঁচ্ছি না আর দশ!