নরম আলো দেখে যেই জানালা খুলি
আগুন হল্কায় পুড়ে স্বপ্ন রং তুলি,
গোধুলির দৃশ্য আঁকা হয় না।


অন্ধ রাতে সবুজ ঘাসে পথ চলি ,
অমাবস্যায় সব রঙের জলাঞ্জলি !
পথের সবুজ দেখা হয় না।


ঘুমঘরে নিদ্রাদেবীর ঘুম ছড়ানো বাকি
রাত্তিরে ঘুমের দ্বারে ঘুম খুঁজতে থাকি,
চোখ ঘুম খুঁজে পায় না।


বয়স বাড়ে, পুরানো জীবন রাখি বাজি
খুঁটে খুঁটে সুখ তুলতে আপোষেতে রাজি,
সুখের দুঃখ ভোলা হয় না।


পিপাসায় রোজ যাই নষ্ট সরোবরে  
সব ভুলে  যদি ফিরে আসে ঘরে    
তৃষ্ণা দীর্ঘশ্বাসে মেটে না।