হাড়ে কাঁপ!
              মরার হাঁপ,
          শীত জাঁকিয়ে আসে!
           মরণ কাশি কাশে!
বরফ চাউনি দিয়ে কাশি চুপ করিয়ে দে!
              কথার চোটে
              চামড়া ফাটে,
          কথার ঠাণ্ডা হাওয়ায়
          বুকের ভিতর শুকায়,
কথার জানলা এক্কেবারে বন্ধ করে দে!
               চাদর দিবি!
               আদর দিবি!
           শীত যাওয়ার আগে
           একটু আগুন লাগে,
চাদর মুড়ে শুকনো শরীর দে পুড়িয়ে দে!