জীবনপুর মন সরোবর কালো দীঘির ধারে


সখের সাজে বসত বাড়ি,
রসের হাঁড়ি সারি সারি!    
রাইয়ের রসিক ফিরে আসে নাই!


কবে রসিক আসবে বলে
রাইয়ের মন দীঘির জলে
রসের হাঁড়ি ডিঙিয়ে চলে রাই !


চুরি করে রাইকে রসিক দেখে দীঘির পাড়ে!