নদী বয়! নদী যায়!সংকোচে বয়ে যায়!
আগুনও তো ভাগ হয়,মরিস না লজ্জায়!
কত দেশ জনপদে কত বার ভাগ হলি,
ভাগা ভাগি হয়ে তুই অভাগীই রয়ে গেলি!
রাত হলে ভাগ ভুলে নদীজলে চাঁদ ভাসে!
সব ভাগে মৃন্ময়ী ডুব দেয় পূজো শেষে।
নির্জন নদী বুক, কেউ নেই তোর নৌকায়!
চারি দিকে জল, কেউ তৃষ্ণার জল চায়!
দুখ নিয়ে নদী তুই ভাসিস না বালু জলে,
সব কাছে ডেকে নে, ভাগ ভুল দুখ ভুলে।
নদী একা নস কেউ পোড়ে তোর চিন্তায়!
চোখ তুলে দেখ সে বাঁশী হাতে কিনারায়!