আজ এক্ষুনি, নয় কাল
এই করেই ভেঙ্গে যাচ্ছি আজ কাল।
হলে ভাল, নইলে ফস্কালো।
ফস্কানোর ফোস্কা নিদ্রা জ্বালালো
এভাবেই দিন কাটে, অনিদ্রার রাত এঁটে বসে,
শরীরে হতাশার মেদ জমে, প্রতি দুঃস্বপ্নের শেষে।
এত দূর উঠে এসে গ্রাফের সামান্য শেষ সিঁড়ি
চাঁদ ছুঁয়ে আছে, চাঁদ ছাড়া থাকতেও ত পারি!
মিশব সবুজে, সব ছেড়ে, শুন্যে বিনা প্যারাসুটে,
দু দণ্ড বাঁচি, বাকি যা, নিয়ে যা সব লুটেপুটে।