হাঁ করা মানা ও রে! হা কা মা না র দল!
হাঁ করলেই পেছন ছোটে যত ভেড়ার দল!
হাঁ ভিতর বাজে কথার ঘুরছে কানা মাছি!
ভন ভনানো ফালতু কথায় চক্ষু মুদে আছি।
হাঁ ভিতর জিভের সাথে ৩২টি খেলা করে
৩২কে সামলে জিভ হাকামানার ঘর করে।
হাঁ-র ভিতর ব্যাকটেরিয়া হাঁ-র ভিতর লাভেরিয়া!
হাঁ করলেই স্বপ্ন ফানুস মাথার উপর যায় উড়িয়া!
হাঁ-তেই নরম হাঁ-তেই গরম হাঁ-র মধ্যে রাগও চরম!
হাঁ-ই আবার প্রমিস করে হাঁ-ই রাখে কথার ধরম।
হাঁ-র ভিতর চপ মুড়ি, হাঁ-তেই কথার সুড়সুড়ি,
হাঁ-ই ভুল কথা বলে কথা ফেরায় থুড়ি! থুড়ি!
কচি হাঁ-তে দন্ত গজায়, দন্ত ভরা তেজ দেখায়!
তেজ ফুরালে হাকামানা ফোকলা দশা ফিরে পায়।
হাঁ-র শেষ দশাটি মনে রেখ হাকামানার দল,
ওরে তোরা আমার হাঁ-কে চুপ করতে বল!