নাগরদোলায় ওঠা পড়া ,নাগরদোলার ঘোরে আছি,
  ভাল আছি বেশ আছি ,থাকব বলে বেঁচে আছি
     শুনব না বলব না বলেও করছি কলরব!
    চলবে না চলবে না করে বেশ চলছে সব!


                   এরই মাঝে
                   জীবন খুঁজে
            হাত বাড়ালে হাতটা ধরি ,
     ধরতে গিয়ে নিজেই আবার উলটে পড়ি !


            পড়ি মরির ব্যস্ত জীবন,
         হাত ধরলেই বুকটা কেমন!
   তবু হাত ধরতে হয় সবার সাথে চলতে হয়,
হারিয়ে গিয়েই খুঁজে পাই নতুন নতুন পরিচয় !


একসাথে চলতে গিয়ে কার সাথে যে কখন চলি !
সবার সাথে বাঁচতে গিয়ে বানিয়ে কত কথা বলি !
          এই তো জীবন কালিদাস!
           বাঁচার জন্য কাটছি ঘাস !