বালি নদীর বালির ভিতর পাথর কুচির হার
লুকিয়ে রেখে এসছি চলে হাজার মাইল পার!


নদীর ধারে আসে কী সে! খালি বালির চর!
সেতু ভাবছে সে ই আপন, বাকী সবাই পর!
সেতুর তলায় পাথর মালা খুঁজতে নাকি মানা!
সেতুর ছায়া না! না! বলে, খুঁজতে দিল না!


  বালি নদীর বুকের ভিতর চুয়ার জল স্থির!
স্বচ্ছ স্ফটিক শীতল জলে সিক্ত স্মৃতির ভীড়!
   ও নদী! তোর সিক্ত বালু তপ্ত বালু নয়,
কান্না বুকে হার লুকানো, নেই হারানোর ভয়।


যেদিন তুই শুকিয়ে যাবি!তোর সেতুর নীচে  বালি!
আপন পর সব দেখবে তোর বুকও কেমন খালি!
  সেদিন আবার আসব ফিরে হাজার মাইল পার!  
পাবই খুঁজে বালির বুকে আমার পাথরকুচির হার!