করছে তর্ক তর্কবাজে, বাজে নাকি বাজেটটি!
বাজেটে না কি মূল্যবৃদ্ধি, বাজেটে নাকি ঘাটতি!
কেউ বলে স্বপ্ন বাজেট, হিসেব টিসেব সবই ফেল,
বাজেট কথা তুললে বলে, শূন্য ভাণ্ড, জাদুর খেল!


অভাবী মন,অভাগা পেট,সংসারে ঘাটতি বাজেট
ধারের খাতায় ক্রয় বিক্রয়, দিন রাত্তির মাথা হেঁট!
বোঝ তবে কত্ত কঠিন, এত্ত বড় দেশের বাজেট!
কালো টাকায় দেশ ভরতি, খালি যত ছোট্ট পকেট!


তাইতো বলি ও দাদা গো! দেশের বাজেট মাথায় থাক!
ঘরের বাজেট টানাটানি, ব্যাংক একাউন্ট ফক্কা ফাঁক!
বাজেট ভেবে মর কেন! কিসের এত রাখ ঢাক !
বার কর ত ফন্দী ফিকির দেশটা করি চি চিং ফাঁক!