দেখেছিলে সেদিন অশ্বকেশর থেকে রক্ত ঝরেছিল।
রক্তে ভিজে বলেছিলাম শত্রু শেষ। নিরাপদ সব।
তরবারি শূন্যে উঠে বিদীর্ণ করেছিল শূন্য বুক!
বলেছিলে “এখনো নয় নিরাপদ ! শত্রু তোমারই হাতের রক্তাক্ত তরবারি !”
তারপর দারকেশ্বর কতবার ভরেছে, শুকিয়েছে।
দানিয়ুবে কতবার জমেছে বরফ!
কতবার এসেছি অস্ত্রশূন্য হাতে ফিরেছি আরো শূন্য হয়ে।  
যুগ যুগ ক্ষমাহীন বিস্মরণ!
যদি অহিংসার কলম ধরি, ফিরে তাকাবে, না আরো এক জন্ম অপেক্ষা।