আলো চোখে ডুব দিয়ে বসে থাকি আঁধার পুকুরে!
চোখ বাঁধা অন্ধ ডাকে, দল বাঁধে আঁধারের ঘরে!
এ কী অন্ধ রূপ!
চেতনও থাকে চুপ!
অন্ধ দৃষ্টির বদ্ধ ঘরে প্রলাপ বুলি প্রতিক্ষণ!
পারদ মেখে আয়না হয়ে বসে দিকভ্রান্ত মন!
ভিতরে কে বলে একদিন!
চিন্তাদের মুক্ত স্বাধীন
আনাগোনা দেখব, প্রাণে লাগবে মুক্ত নির্মল বাতাস!
দূর হবে নেশাতুর মানুষের ঈর্ষার উৎকট বিষ শ্বাস!
বিজ্ঞ সাজা সব অজ্ঞান
আর দিও না অধর্ম জ্ঞান।
এস হে বিজ্ঞান, এস মানব কল্যান!
সত্য সন্ধান করে, করি ধর্ম স্নান।