অতীতে গিয়েছি, যে চোখ ছিল অতীতে ,
সে চোখেদের  খোঁজ নিতে।
পথ পরিক্রমণ সব দেখতে দেখতে,
কিছু দেখি নাই অতীতের পথে!                              
না আগুন ঝড়, না বজ্র বৃষ্টি, না ত্যাক্ত গৃহ কোণ!
শুনি নি উল্লাস, দেখি নি শবদেহ অথবা বিজয় তোরণ!


অতীত পাল্টেছে মুখ নতুন আয়নাতে!
ভাবনার অপরিচিত স্রোতে!
বিভ্রম লাগে চেনা আর অচেনাতে!
অতীত পাল্টায় বর্তমানে,অচেনা ভবিষ্যতে,
অন্য আলো, অন্য মন, অন্য কথা, অন্য ইতিহাস!  
অন্য দৃষ্টিতে, কথা বিচ্যুত, কাল লিখে রাখে যুগ পরিহাস !