বিরহ
যত দুঃখ আমার মনেরে বন্ধু তুমি কি জাননা।
প্রেম বিচ্ছেদের আগুন দিয়া আমারে পুরাইওনা।। বুন্ধুরে..
যেদিন হইতে তর পিরিতিরে বুন্ধু দিলান ষোলআনা,
সেদিন হইতে আমার কাছে কি আসে বলনা।।বন্ধুরে...
যে আগুন তমার অন্তরেরে বন্ধু সবি তোমার জানা।
তোমার পায়ে ধরি মিনতি করি আমায় কান্দাইয়া মাইরও না।। বন্ধুরে.....
দুই নয়নে আকারে বন্ধু তোমার ছবি খানা।
ও আমি মনে করি ভুলে যাবো ভুলিতে পারিনা।। বন্ধুরে..
তিলেক মাত্র আমি তমারে বন্ধু ভুলিতে পারিনা।
দেওয়ান জালাল দিশেহারা হইয়াছি বেপানা।। বন্ধুরে...