আধ্যাত্মিক
খুঁটি ছাড়া মহা আসমান কেমনে রাখলা কি দিয়া।
তোমারি করুনায় চলে মওলা সারা দুনিয়া।।
বাগান কে সৃজন করিলায় ফুটাইলায় কত ফুল।
নিরাপদে রাখলা তুমি ঘ্রান দিয়েছ নাহি ভুল,
সেই ফুলেতে ফল ঝুলাইয়া মিষ্টি দিছ জানিয়া।।
আঙ্গুর আপেল কমলালেবু সবই তোমার দান।
তেতুলকে সৃজন করিলা হে আল্লাহ মহান,
যার যে প্রয়োজন করছ পূরণ চিনিয়া লয় জানিয়া।।
ঘুম কি ধন, অমূল্য রতন, না হইলে চলেনা।
রোদ বৃষ্টি পানি পিলাও তোমার দয়ার নাই সীমা।
বলে দেওয়ান জালাল উদ্দিন, পাইনা তোমায় খুঁজিয়া।।


                    প্রেম
আমার বাড়িত যাইও বন্ধু করলাম নিমন্ত্রন।
আইলে তোমায় দিব আমার জীবন ও যৌবন।।
খাসা ধানের ভাসা চিরা, বিন্নি ধানের খই।
ঘরের পিছে সব্রি কলা, মরণচাঁদের দই,
মন্থন ঘুরাই তুলিয়াছি এত সুন্দর মাখন।।
আঙ্গুর, আপেল, কমলা লেবু আরও রাখছি বেদেনা।
কি করিতে ভাল লাগে আমি কিছু জানিনা,
তোমার লাগি কিন্ন্যা আনছি সিলেটের লালমন।।
দেওয়ান জালাল বলে তোমার লাগি হইলাম পেরেশান।
আইও বন্ধু কইব কথা, জুরাইব মোর প্রাণ।।