গেলেনি আসিবায় পিঞ্জিরায়। (পরাণের পাখিরে)
তুমি গেলেনি আসিবায় পিঞ্জিরায়॥
মাটির পিঞ্জিরায় তুমি থাকিবে যতদিন,
ততদিন কেউ তোমায় বাসিবেনা ভিন।
শুণ্য করে দেহ পিঞ্জির মিশিয়া যাবে হাওয়ায়॥
তুমি গেলে আমি রব মাটিতে পড়িয়া।
আহাজারী করবে তারা সকলে মিলিয়া।
সাদা কাপড় পড়াইয়া আতর দিবে সারা গায়॥
অচিন দেশে থাকো পাখি, তোমার নাম অধরা।
তোমারে চিনিয়াছি সে হইয়াছে অমরা।
সাধু সন্ন্যাসী যোগী ঋষি বসিলা গাছ তলায়॥
দেওয়ান জালাল বলে মনের বনে খুঁজ নিরালায়।
তা'না হইলে সোনার জীবন বিফলে দিন কাটাইলায়॥