মাঠেতে চড়াইয়া ধেনু, বেনা বাজাইস না।
যাচাই করে দেখলাম তোমার স্বভাব ভাল না॥
সত্যযুগে আমার আগে হরি সেজে ছিলে
লক্ষী রাণী করে আমায় পাশেতে বসাইলে
ত্রেতাতে রাম-সীতা হলাম, আর তো কেউ হইল না॥
দ্বাপেরেত কৃষ্ণ হলে আমি হলাম রাধা।
তোমার সাথে দেখা করতে জটিলা দেয় বাধা।
আমি হলাম কলিঙ্কিনি তুমি হইলে না।
কলিতে গৌরাঙ্গ হলে আমি বিষ্ণুপ্রিয়া।
নিশি রাইতে চলে গেলে আমারে না কইয়া।
দেওয়ান জালাল বলে, এত পাষাণ আগে জানিনা॥