ধুম্রকুট নয় ---
কুয়াশার বুকে ভর করে
আস্তে আস্তে নেমে আসে
             - আমার মানসী ;
তুমি তো সরস্বতী নও
             - তুমি আমার হৃদয়ের মহাশ্বেতা ।


নব কলেবর উন্মোচন করে
তুমি এসে দাঁড়ালে আমার সামনে
বন্ধু !  এতো স্বপ্ন নয়
                  – বাস্তবের আলিঙ্গন ;
রূঢ়  পৃথিবীর দাহ্য মাটিতে আমার
                 প্রেয়সীর স্বপ্ন বিচরণ


ক্রমে ক্রমে এক বিশাল বিলুপ্ত পথ অতিক্রম করে
বাসর ঘরের আনন্দ যেন
                - জীবনানন্দের " লাশ কাটা ঘরে " ;
ভোলগা থেকে গঙ্গা হয়ে ফিরে আসে
                 কৈশোর সিঁড়ির গোঁড়ায় ।