" আর সব মরে , স্বপ্ন মরে না - " (সু.গ.)
সুকান্ত , দীনেশ , রণেন' রা  মরেনি 
তাঁদের আদর্শ অমরত্বের আশ্বাস ;
আমাদের নিশ্বাস কথা বলে
সুভাষ , সুর্যসেনদের সোনালী স্বপ্ন ;
কঙ্কাল হতে লজ্জা নেই
        - যদি সেখানে লুকিয়ে থাকে গোপন স্বপ্ন ।


অমাবস্যার  শ্ম্শানের - অদ্ভুত অন্ধকার
সাধক স্বপ্ন দেখে বাঙময়তার
টেবিলে মুখ গুজে কত ছেলে স্বপ্ন দেখে
ভবিষ্যতের  স্বপ্ন - সে তো মিথ্যা নয় ।


সন্ধ্যার সূর্য স্বপ্ন দেখে -  ঊষার অরুন হবে সে
কবি স্বপ্ন দেখে গোপনে  - ভালোবাসার ;
ভালবাসা ছাড়া তার সৃষ্টি অধুরা ।


পাহাড় চূড়ায় উঠে তানজিন স্বপ্ন দেখে
একদিন সে আরও উপরে উঠবে
মিশে যাবে আকাশের নীলিমায় ;


আর আমি স্বপ্ন দেখি - সুনীলের মতো
পাহাড় কেনার নয় - বহমান নদীর ভালোবাসা
হ্যাঁ , ভালোবাসা কিনব আমি ।