মূল্যহীন ভালোবাসা --  তো মূল্যহীন পৃথিবী
কঠিন বাস্তব তারই কল্পচিত্র ,
ভালোবাসা আজ হারিয়ে যায় শরীরের শিল্পতায়
মনের হৃদ্রতা খুবই স্বল্প ;


হাপর চলে হৃদয়ে - শত সহস্র হাপর
কামার-শালার অগ্নি নির্গমন লাল শিখা ;
এই অগ্নির তেজ এমনই যে ,
           সব ধরনের লোহা এখানে গলবেই --- |


তুমি বসে আমার সামনে -- আপন কাজে
আমি আমার মতো ,  আর ----
ভালোবাসা !!  এখানে উদ্বায়ী।


তবুও আগুন এসে গ্রাস করে --- দুজনকেই
মিশে যায় এ-ওর শরীরের
উষ্ণ ঘ্রানের শিল্পতা মেশানো ছবি ,
শান্ত নদীর তুফান স্নানের শেষে .......|


তবুও মনে হয়,  ভালোবাসা !!  সে  তো মূল্যহীন ।।